হ্যাক করে ফলাফল পরিবর্তন, পরে ধরা।

0

স্কুলের কম্পিউটার সিস্টেম হ্যাক করে নিজের ফলাফলের গ্রেড বদল করতে চেয়েছিল এক শিক্ষার্থী। কাজটি করেছিলও সে। বিধি বাম। কপালে সয়নি তার সেই গ্রেড বদলের সুখ। ঘটনার সঙ্গে সঙ্গেই গ্রেফতার হতে হয় তাকে।ঘটনাটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কনকর্ড এলাকার ইগনাসো ভ্যালি হাইস্কুলের। তবে গ্রেফতার শিক্ষার্থীর নাম প্রকাশ করেনি কেউ।

রোববার সিনহুয়া নিউজ এজেন্সির বরাতে বলা হয়েছে, ওই শিক্ষার্থীকে ইতোমধ্যে স্কুল থেকে বহিষ্কার করা হয়েছে।

পুলিশ বলছে, ওই শিক্ষার্থী কিছু শিক্ষককে টার্গেট করে ফিশিং স্ক্যাম ছড়ায় এবং জেলার মাউন্ট ডিয়ালবো ইউনিফায়েড স্কুলের কম্পিউটার সিস্টেম হ্যাক করে। মূলত ওই স্কুল থেকেই জেলার অন্যান্য স্কুলের কম্পিউটার সিস্টেম নিয়ন্ত্রণ করা হয়। সে সেখানে নিজের ফলাফলের গ্রেড তো বটেই, আরো শিক্ষার্থীদের গ্রেড পরিবর্তন করার কাজ শুরু করেছিল।

কনকর্ড পুলিশের ফিনান্সিয়াল ক্রাইমস সুপারভাইজার কার্ল ক্রুজ বলেন, আমরা বেশ কিছু খোঁজাখুজির পর ওই আইপি অ্যাড্রেস ট্রেস করতে পারি। অবশ্য ঘটনাটি নিয়ে গোয়েন্দা নজরদারিও ছিল।

তবে সবকিছু্র পরও ওই শিক্ষার্থী তার ফলাফলের গ্রেড বদলাতে সক্ষম হয়েছে।

স্কুলের কিছু শিক্ষার্থী একটা ভুয়া ওয়েবসাইট খুলে সেখানে লগইন করার জন্য শিক্ষকদের কাছে ইমেইল পাঠায়। পরে কিছু শিক্ষক সেই ফিশিং মেইলে ঢুকলে তাদের আইডি পাসওয়ার্ড নিয়ে কম্পিউটার সিস্টেম হ্যাক করে ফলাফলের গ্রেড বদল করে দেয় বলে পুলিশ জানিয়েছে।

About Author

Leave A Reply

Powered by tuneround.com