৪ দেশের মুসলমান ২১ ঘণ্টা রোজা রাখছেন।

0

রমজান আসে ধীরতার বার্তা নিয়ে। এসময়ে সিয়াম সাধনায় পানাহার বর্জন করে ধৈর্যের কঠিন পরীক্ষা দেয় মুসলিম উম্মাহ। তবে স্থানভেদে এ উপবাস ধৈর্য পরীক্ষার রয়েছে তারতম্য। কেননা পৃথিবীজুড়ে কেউ উপবাস করছেন দীর্ঘ ২১ ঘণ্টা। আর কারও উপবাস অতিক্রম করছে না ১০ ঘণ্টাও। আবার ৯-২১ ঘণ্টার মাঝামাঝিতেও রয়েছে কোনো কোনো দেশ।

সবচেয়ে দীর্ঘ রোজা রাখছেন স্ক্যান্ডিনেভিয়ান দেশ ডেনমার্ক, সুইডেন, গ্রিনল্যান্ড ও আইসল্যান্ডের ধর্মপ্রাণ মুসলিমরা। ২১ ঘণ্টারও বেশি সময় পানাহার বর্জন করে কঠিন সহিষ্ণুতার প্রমাণ দিচ্ছেন তারা। দেশগুলোতে স্থানীয় সময় অনুযায়ী সেহরির সময় আনুমানিক ভোর ২টা। আর সূর্যাস্ত বা ইফতার হয় দেশগুলোর টাইম জোন অনুসারে সন্ধ্যা ১১টার দিকে। সেক্ষেত্রে ২৪ ঘণ্টার মধ্যে মাত্র তিন ঘণ্টা পানাহারের সময় পাচ্ছেন দেশগুলোর রোজাদাররা। তা অত্যন্ত স্বল্প। যা মধ্যপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য অংশের তুলনায় অর্ধেক সময়।

পাশাপাশি উপবাসে ২০ ঘণ্টার সহিষ্ণুতার বাঁধ ধরছেন অনেকেই। তার মধ্যে নরওয়ে ও ফিনল্যান্ড অন্যতম।

এছাড়াও যুক্তরাজ্য, রাশিয়া, ডেনমার্ক, বেলারুশ, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, কাজাকিস্তান, বেলজিয়াম, চেক রিপাবলিক, অস্ট্রিয়া ও হাঙ্গেরিতে প্রায় ১৯ ঘণ্টা সিয়াম সাধনায় মগ্ন হচ্ছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

এদিকে, তুলনামূলকভাবে সবচেয়ে কম সময় উপবাস করছেন আর্জেন্টিনার মুসলিম বাসিন্দারা। তারা ৯ ঘণ্টা ৩০ মিনিট পানাহার বর্জন রাখেন। এছাড়াও ১০ ঘণ্টা উপবাস করছে অস্ট্রেলিয়া। ১১ ঘণ্টার কাঁটায়ও রয়েছে সবচেয়ে কম সময় উপবাস করা আর্জেন্টিনার পাশাপাশি দেশ ব্রাজিল।

পৃথিবীর বিভিন্ন প্রান্তে ৯-২১ ঘণ্টার মাঝামাঝিতেও পানাহার বর্জনের পরীক্ষা দেন অনেকেই। সে দেশগুলো হলো- মধ্যপ্রাচ্যের মিশরে প্রায় ১৬ ঘণ্টা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিন ও ইয়েমেনে ১৫ ঘণ্টা, কাতার ১৪ ঘণ্টা ৪০ মিনিট এবং কুয়েত, ইরাক, জর্দান, আলজেরিয়া, মরক্কো, লিবিয়া ও সুদানে ১৪ ঘণ্টা। পাশাপাশি এশিয়ার পাকিস্তানে প্রায় ১৫ ঘণ্টা ও ভারতীয় মুসলমানরা ১৪ ঘণ্টা ১৬ মিনিট উপবাস করেন।

এছাড়াও ফ্রান্সে ১৭ ঘণ্টা ১১ মিনিট, ইতালিতে ১৭ ঘণ্টা, কানাডায় পৌনে ১৫ ঘণ্টা, ফিলিপাইনসে সোয়া ১৪ ঘণ্টা, মালয়েশিয়ায় ১৩ ঘণ্টা

About Author

Leave A Reply

Powered by tuneround.com