কম্পিউটার নেটওয়ার্ক ও ইন্টারনেট



Network

নেটওয়ার্ক (Network) :
মানুষের একে অপরের সাথে যোগাযোগের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই চাহিদা পুরনের জন্য মানুষ আবিষ্কার করে বিভিন্ন ধরনের যোগাযোগের কৌশল। যোগাযোগের এই কৌশলই হল নেটওয়ার্ক। Net শব্দের অর্থ জাল এবং Work শব্দের অর্থ কাজ। অর্থাৎ পারস্পরিক বিশেষ ব্যবস্থায় এবং শর্ত সাপেক্ষে একাধিক ব্যক্তি বা বস্তুর মধ্যে তথ্য আদান প্রদান, তথ্যগত সুবিধা প্রদান, সংরক্ষণ ইত্যাদির সুষ্ঠ ব্যবস্থাপনাকে নেটওয়ার্ক (Network) বলে।

কম্পিউটার নেটওয়ার্ক (Network) :

একাধীক কম্পিউটারের মধ্যে শর্তসাপেক্ষে সংযোগ ব্যবস্থাকে কম্পিউটার নেটওয়ার্ক বলা হয়। অর্থাৎ ক্যাবল, মডেম বা স্যাটেলাইটের মধ্যমে একাধিক কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপন করে এক অপরের তথ্যবলী, হর্ডওয়্যার, সফটওয়্যার ইত্যাদি ব্যবহার করা এবং তথ্যবলী আদান প্রদান করার ব্যবস্থাকে কম্পিউটার নেটওয়ার্ক বলে।

কম্পিউটার নেটওয়ার্ক এর সুবিধা :

কম্পিউটার নেটওয়ার্কের ক্ষেত্রে একাধিক কম্পিউটার এবং এর ডিভাইসসমুহ পারস্পরিক সংযোগের মাধ্যমে একটি একক সিস্টেমে পরিনত হয়। সাধারণত একজন তার নিজস্ব কম্পিউটারে কাজ করার সময় কেবলমাত্র তার নিজের কম্পিউটারই ব্যবহার করতে পারে। কিন্তু নেটওয়ার্ক স্থাপনের ফলে একই সময়ে এক ব্যক্তি একাধীক কম্পিউটার ব্যবহার করে তথ্য আদান প্রদান করতে পারে। তদ্রূপ একাধীক ব্যক্তি একই সময়ে একটি কম্পিউটারে কাজ করতে পারে। অর্থাৎ এই প্রক্রিয়ায় নেটওয়ার্ক  ভূক্ত সকল কম্পিউটার একই সিস্টেমের আওতাভূক্ত হয়ে পড়ে।

নেটওয়ার্কের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতিসমুহ :

কম্পিউটার নেটওয়ার্ক গড়ে তুলতে গেলে কেবলমাত্র একটি কম্পিউটার থাকলেই চলে না, আরও কিছু অত্যাবশ্যকীয় উপাদান প্রয়োজন। তবে সকল ক্ষেত্রে একই ধরনের যন্ত্রপাতি লাগে না। কি ধরনের যন্ত্রপাতি লাকবে তা নির্ভর করে ঐ নেটওয়ার্কের ধরণ, বিস্তৃতি এবং ব্যবহারের উপর।

* একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রয়োজনীয় উপকরন সমূহ -
১. নেটয়ার্ক ইন্টরফেস কার্ড (NIC)
২. হাব/সুইচ (Hub/Switch)
৩. টু-ইস্টেড পেয়ার কেবল (CAT4/CAT5/CAT6)
৪. RJ45 কানেক্টর
৫. ক্রিম্পিং টুলস
৬. কেবল টেস্টার ইত্যাদি।

ইথারনেট কেবলের ধরন সাধারনত তিন ধরনের হয়।

1. Straight - Through Cable
2. Crossover Cable
3. Rolled Cable

     568A     568B

1. White of Green  1.White of Orange

2. Green                   2. Orange

3. White of Orange 3. White of Green

4. Blue                      4. Blue

5. White of Blue      5. White of Blue

6. Orange                 6. Green

7. White of Brown   7. White of Brown

8. Brown                    8. Brown

Post a Comment

0 Comments