2019 সালে আপনার ব্লগ দিয়ে কীভাবে অর্থ উপার্জন করবেন


blogger_earning

আপনি টাকা উপার্যন করতে চান ঠিক?  অবশ্যই আপনি করতে পারবেন,সবাই চায় অর্থোপার্জন করতে। আপনি একটি ব্লগ তৈরি করার জন্য হয়তো সহজ উপায় শুনেছেন তাই আপনি একটি ব্লগ শুরু করেছেন, তবে আপনি আসলে এটির মাধ্যমে কীভাবে অর্থ উপার্জন করবেন তা নিশ্চিত নন। অথবা হয়ত আপনার ইতিমধ্যে একটি ব্লগ আছে এবং আপনি এটি দিয়ে কিভাবে অর্থ উপার্যন করবেন উপায়গুলি অনুসন্ধান করছেন।

আপনি ব্লগিং করে বিভিন্ন মাধ্যমে কাজে লাগিয়ে অনেক টাকা ইনকাম করতে পরবেন তবে এটির মাধ্যমে আপনি দ্রুত ধনী হয়ে উঠবে না, কিন্তু আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে আপনি আপনার লক্খে পৌঁছাতে পারবেন ইনসাআল্লাহ।


সিপিপি বা সিপিএম বিজ্ঞাপন দিয়ে নগদীকরণ করুন

ব্লগারদের অর্থ উপার্জন করার সবচেয়ে সাধারণ উপায় হল তাদের সাইটে বিজ্ঞাপন স্থাপন করা। দুটি জনপ্রিয় ধরনের বিজ্ঞাপন রয়েছে:

সিপিএস / পিপিসি বিজ্ঞাপন: প্রতি ক্লিকের খরচ (ক্লিক প্রতি ক্লিকও বলা হয়) বিজ্ঞাপনগুলি সাধারণত আপনি আপনার সামগ্রী বা সাইডবারে রাখেন এমন ব্যানার।প্রতিবার একটি পাঠক বিজ্ঞাপনে ক্লিক করলে, আপনি সেই ক্লিকের জন্য অর্থ পাবেন। সিপিএম বিজ্ঞাপন: সিপিএম বিজ্ঞাপন, বা "প্রতি 1,000 ইমপ্রেশন খরচ", এমন বিজ্ঞাপনগুলি আপনাকে বিজ্ঞাপনগুলি কতজন লোক দেখলো তার উপর নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন।

এই ধরণের বিজ্ঞাপন স্থাপন করার জন্য সবচেয়ে জনপ্রিয় নেটওয়ার্ক  গুগল অ্যাডসেন্স । এই প্রোগ্রামের সাথে, আপনাকে বিজ্ঞাপনদাতাদের সাথে সরাসরি যোগাযোগ করতে হবে না, আপনার ওয়েব সাইটে নিয়মিত কনটেন্ট দিতে হবে নিয়মিত ভাল ভাল জিনিস পোষ্ট করতে হবে যেটা বিজিটররা দেখবে এবং আপনার বিজ্ঞাপন দেখবে যার মাধ্যমে আপনি ইনকাম করতে পরবেন।

ব্যক্তিগত বিজ্ঞাপন বিক্রি

এটি বিজ্ঞাপন বিক্রি করার সময় বিজ্ঞাপন নেটওয়ার্ক সঙ্গে কাজ আপনার একমাত্র বিকল্প নয়। আপনি যদি পর্যাপ্ত ট্র্যাফিক পান  তবে বিজ্ঞাপনদাতারা সরাসরি আপনার সাথে যোগাযোগ করে আপনার সাইটে তাদের বিজ্ঞাপনটি রাখার জন্য অনুরোধ করতে পারেন।এছাড়াও আপনি বিজ্ঞাপনদাতাদের সাথে যোগাযোগ করতে পারেন।উপরের উল্লিখিত বিকল্পটি থেকে সবচেয়ে বড় পার্থক্য হল যে মধ্যম মানুষ নেই, যার অর্থ আপনি নিজের বিজ্ঞাপন হার নির্ধারণ করতে পারেন।

ব্যক্তিগত বিজ্ঞাপন বিক্রি ব্যানার, বা লিঙ্ক আকারে দিতে পারেন। এমনকি আপনি বিজ্ঞাপন লেখকের স্পনসরযুক্ত পোস্টগুলি তৈরি করতে বা বিজ্ঞাপনদাতার পণ্য বা পরিষেবাটির পর্যালোচনা সম্পর্কে লেখার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। আরেকটি বিকল্প একটি আন্ডাররাইটযুক্ত পোস্ট বা সিরিজ লিখতে হয়, যেখানে আপনি কোন বিষয়ে লিখতে পারেন, কিন্তু বিজ্ঞাপনদাতার বিষয়বস্তুতে উল্লেখ করা "আপনার দ্বারা আনা" এর জন্য অর্থ প্রদান করে।

আপনি এই সঙ্গে অর্থ উপার্জন উপায় পরিবর্তিত হতে পারে।উদাহরণস্বরূপ, আপনি একটি পোস্টের মধ্যে একটি লিঙ্কের জন্য এক-বারের ফি চার্জ করতে পারেন।আপনি ব্যানার বিজ্ঞাপন হোস্টিং হয়, আপনি মাসিক আপনার অংশীদার চার্জ হতে পারে।

বোনাস টিপ:  আপনার আয় বাড়ানোর জন্য, আপনি আপনার ইমেল নিউজলেটার গুলিতে স্পনসরশিপ স্পেস বিক্রয় করতে পারেন (এখানে  5 সেরা ইমেল বিপণন সফটওয়্যার ), পডকাস্ট এবং ভিডিওগুলি রয়েছে।

আপনার কন্টেন্ট অ্যাফিলিয়েট লিংক অন্তর্ভুক্ত করুন

affiliate_earning

Affiliate বিপণন আপনার ব্লগ নগদীকরণের জন্য আরেকটি দুর্দান্ত হাতিয়ার। এফিলিয়েট মার্কেটিং  কিভাবে  কাজ করে :

একজন বিজ্ঞাপনদাতা একটি পণ্য বিক্রি করতে চায়। আপনি যদি তার ঐ পণ্য আপনার ছাইটে Ad দেন ক্রেতা যদি আপনার সাইটে আসে এবং ঐ Ad এর মাধ্যমে তার পন্য কেনে তাহলে প্রতিটি বিক্রয়ের থেকে আপনি বিজ্ঞাপনদাতা এর কাছ থেকে  কমিশন পাবেন। তিনি আপনাকে আপনার অনুমোদিত কোড ট্র্যাক একটি অনন্য লিঙ্ক দেবে  এই ভাবে, একজন ক্রেতা যখন ক্রয় করার জন্য আপনার লিঙ্কটি ব্যবহার করবে  তখন আপনি আপনার সাইটে আপনার অধিভুক্ত লিঙ্ক অন্তর্ভুক্ত।আপনি সরাসরি কন্টেন্ট বা ব্যানার বিজ্ঞাপন মাধ্যমে এই কাজ করতে পারেন। যদি কোন পাঠক আপনার অনন্য লিঙ্কটিতে ক্লিক করে এবং আপনি প্রস্তাবিত পণ্যটি কিনে তবে আপনি  তার শতকরা উপার্জন করতে পরবেন।

আপনি  আমাজন অ্যাসোসিয়েটস এর মত বিজ্ঞাপন নেটওয়ার্কগুলির মাধ্যমে অনুমোদিত মার্কেটিং ব্যবহার করতে পারেন, অথবা আপনি অ্যাফিলিয়েট প্রোগ্রামের সাথে বিজ্ঞাপনদাতাদের এবং ব্যবসার সাথে ব্যক্তিগত অংশীদারিত্ব তৈরি করতে পারেন।

ডিজিটাল পণ্য বিক্রি

আপনি যদি আপনার সাইটে অন্য লোকেদের পণ্যগুলি বিজ্ঞাপিত না করে থাকেন, অথবা যদি আপনি উপার্জনের অন্য প্রবাহটি সন্ধান করেন তবে ডিজিটাল পণ্যগুলি বিক্রয় করার কথা বিবেচনা করুন।এই মত আইটেম অন্তর্ভুক্ত করতে পারেন:

ইপুস্তক অনলাইন কোর্স / কর্মশালা চিত্র, ভিডিও, বা সঙ্গীত মানুষ তাদের নিজস্ব কন্টেন্ট ব্যবহার করতে পারেন অ্যাপ্লিকেশন, প্লাগইন, বা থিম

শুধু মনে রাখবেন যে আপনি যদি এই পাঠগুলির মধ্যে একটি বেছে নিতে যাচ্ছেন তবে আপনি আপনার পাঠকদের কাছে এটি প্রাসঙ্গিক এবং দরকারী করে তুলবেন। অনেক ব্লগার মনে করে ভুল করে  যে  তারা তাদের পাঠকদের প্রয়োজন এমন একটি পণ্য তৈরি করছে; প্রথমে আপনার পাঠকদের কথা শুনুন, এবং তারপর একটি ডিজিটাল পণ্য তৈরি করুন যা তাদের চাহিদাগুলি পূরণ করবে।

আপনার ব্যবসায়ের জন্য একটি সামগ্রী বিপণন সরঞ্জাম হিসাবে এটি ব্যবহার করুন

আপনার ব্লগে শারীরিক পণ্য বিক্রি করা এবং অর্থ উপার্জন করাও সম্ভব। আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করার পরিবর্তে এটি চিন্তা করার পরিবর্তে, আপনার ব্লগটিকে সামগ্রীর বিপণন সরঞ্জাম হিসাবে মনে করুন যা ভিজিটর আপনার ব্যবসার ওয়েবসাইটে চালিত করবে।

এটি একটি ব্যবসা ব্লগ বিকাশ আসে যখন সম্ভাবনার কার্যত অবিরাম হয়।আপনি হাতে তৈরি পণ্য, বই, উত্পাদন পণ্য, এবং আরো অনেক কিছু বিক্রি করতে পারে। অথবা আপনার ইতিমধ্যে একটি ব্যবসা থাকতে পারে এবং বিশ্বস্ত গ্রাহকদের রূপান্তর করতে একটি ব্লগ শুরু করার সিদ্ধান্ত নিতে পারেন।

উদাহরণস্বরূপ, উদাহরণস্বরূপ, আপনি আপনার বাড়ির বাইরে ব্যবহৃত স্মার্টফোন গুলিকে পুনর্বার এবং পুনরায় বিক্রয় করুন। আপনি আপনার ওয়েবসাইটটিতে ভিজিটরদের আকর্ষণ করতে একটি ব্লগ ব্যবহার করতে পারেন যেখানে আপনি আপনার বর্তমান ফোনগুলি বিক্রয়ের জন্য তালিকাবদ্ধ করবেন।আপনার ব্লগ DIY refurbishing সম্পর্কে বিষয় আবরণ পারে। এক পর্যায়ে, এটি কাউন্টারিনুটিভ বলে মনে হচ্ছে কারণ আপনি চান যে লোকেরা আপনার ফোন কিনে নিতে পারে, তবে এটি আপনাকে একটি ব্র্যান্ড তৈরি করতে এবং স্বীকৃতি লাভ করতে সহায়তা করে। সোশ্যাল মিডিয়া গুরু জে বায়ার  কপির ব্লগারের  ধারণাটি ব্যাখ্যা করেছেন:

আমি কয়েক বছর আগে কনফারেন্সে ছিলাম, এবং এইখানেই আমি প্রথম ধারণাটি এই ধারণার কথা ভাবতে লাগলাম, এবং তাদের প্রতিষ্ঠাতা রবার্ট জনসন কথা বলছিলেন.....

তিনি বললেন, "আমাদের সেরা গ্রাহকেরা মনে করেন যে তারা নিজেদেরকে ঠিক করতে পারে।"

কিন্তু অবশেষে আপনি রাস্তার নিচে একটি প্রকল্পে সেই প্রকল্পে আপনার গভীরতা থেকে বেরিয়ে যাবেন, কোন মুহুর্তে আপনি কল করতে যাচ্ছেন?  আপনি কি Google এ আবিষ্কার করেছেন এমন কোনও লোককে এলোমেলো ভাবে কল করতে যাচ্ছেন নাকি আপনি 14 মিনিটের নির্দেশনামূলক ভিডিওর কোণে তাদের লোগোটি দেখেছেন সেইসব লোককে কল করতে যাচ্ছেন?

এই ধারণাটি সব ধরনের শিল্পের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে।উদাহরণস্বরূপ, যদি আপনি শারীরিক পণ্যগুলির বিরোধিতায় ইলেকট্রনিক মেরামত পরিষেবাগুলি সরবরাহ করেন তবে ব্র্যান্ড সচেতনতা বৃদ্ধি এবং আরও ক্লায়েন্ট রূপান্তর করতে আপনি একই ব্লগিং ধারণা ব্যবহার করতে পারেন।

সদস্যতা বিক্রি

অর্থ উপার্জন করার আরেকটি বিকল্প হল আপনার ওয়েবসাইটের একচেটিয়া কোণগুলিতে সদস্যতা বিক্রি করা। উদাহরণস্বরূপ, একটি কর্মজীবন ব্লগ তাদের কাজের বোর্ডে অ্যাক্সেস পেতে ব্যবহারকারীদের প্রতি মাসে $ 10 চার্জ করতে পারে।একটি স্টার্টআপ ব্যবসা ব্লগ তাদের ফোরামে সদস্যতা বিক্রি করতে পারে যেখানে লোকেরা তাদের ব্যবসায় সম্পর্কে ব্যক্তিগত পরামর্শ পেতে পারে।

এখানে কী কী যে আপনার ভিজিটররা অন্য কোথাও বিনামূল্যে কিছু পেতে পারেন তার চেয়ে আপনার একচেটিয়া সদস্যপদটি আরো মূল্যবান হতে হবে, তাই নিশ্চিত হোন যে আপনি মূল্যের মূল্য এবং মূল্যের মূল্যায়ন করছেন।

আপনার বিশ্বাসযোগ্যতা তৈরি করতে এটি ব্যবহার করুন

বিশ্বাসযোগ্যতা তৈরি করার জন্য ব্লগিং অনেক অর্থ উপার্জন সুযোগ হতে পারে। উদাহরণস্বরূপ, আমাদের বলুন আপনি অর্থ শিল্পে একটি ব্লগ শুরু করেছেন। লোকেরা আপনার সামগ্রী পড়তে শুরু করে, এবং আপনার ব্লগ খুব জনপ্রিয় হয়ে ওঠে। আপনি এখন অর্থ শিল্প একটি স্বীকৃত চিত্র।

একবার আপনার সেই কর্তৃত্ব আছে, লোকেদের ঋণ ব্যবস্থাপনায় একটি বইয়ের সহ-লেখক হিসাবে আপনার কাছে আসতে পারে, অথবা আপনি সম্মেলনগুলিতে কথা বলতে বা কর্মচারী আর্থিক প্রশিক্ষণ দিন চালানোর জন্য চার্জ করতে পারেন।

এটি অবশ্যই ব্লগিং অর্থ উপার্জন করার প্রত্যক্ষ ফর্ম নয়, তবে এটি অনেক সুপরিচিত ব্লগারদের জন্য কাজ করেছে এবং এটি আপনার জন্যও কাজ করতে পারে। আপনি সরাসরি উপার্জন প্রবাহের সন্ধান করছেন, তবে জনপ্রিয় ব্লগগুলি তাদের ব্র্যান্ডিং এবং সামগ্রী বিক্রি করে 4-7 পরিসংখ্যান (কখনও কখনও আরো ) বিক্রি করেছে।

মনে রাখা সবচেয়ে বড় বিষয় হল যে ব্লগিং অর্থ উপার্জন করা আপনার সাইটটি স্থাপন করে এবং এটি সেখানে বসার দ্বারা সম্ভব নয়।"যদি আপনি এটি তৈরি করেন, তারা আসবে" মানসিকতা এখানে কাজ করে না, তাই নিশ্চিত হোন যে আপনি সময় দিতে হবে। বেশিরভাগ ব্লগার তাদের ব্লগটি শুরু করার পরে বেশ কয়েক মাস (কখনও কখনও বছর) এ্যকটিব থাকে। ব্লগিংয়ে খুব গভীরভাবে ডুবে যাওয়ার আগে, পরামর্শের এই ছোট্ট বিটগুলি মনে রাখবেন:

মানসম্মত কন্টেন্ট তৈরি করুন

আপনি যদি এটি করতে না পড়েন তবে আপনার ব্লগ থেকে আপনি কোনও অর্থ উপার্জন করতে পারবেন না। সর্বোপরি, আপনার পাঠকেরা আপনাকে অর্থ উপার্জন করতে সাহায্য করবে, তারা আপনার বিজ্ঞাপনগুলিতে ক্লিক করছে কিনা বা আপনার পণ্যগুলি কিনছে কিনা সর্বদা আপনার পাঠকদের ছাইটে রাখার চেষ্টা করুন।

আপনার ব্লগে বিশেষভাবে আপনার সময় ব্যয় করতে হবে

একটি সফল ব্লগ বিকাশ সম্পর্ক বিল্ডিং সঙ্গে অনেক আছে। এতে স্পনসর, অনুমোদিত সহযোগী, বা কেবলমাত্র অন্যান্য ব্লগারের সাথে সম্পর্ক অন্তর্ভুক্ত থাকতে পারে যারা আপনার ব্লগে ট্র্যাফিক পরিচালনা করবে। এই সম্পর্কগুলি এবং আপনার ব্লগটি নির্মাণের জন্য আপনার কিছু সময় ফোরাম এবং অন্যান্য ব্লগে (অথবা যা আপনার জন্য কাজ করে) ব্যয় করা হয়েছে তা নিশ্চিত করুন।

পরীক্ষা করতে ভয় পাবেন না

এই টিপস এবং আয় উপার্জনের সব আপনার জন্য কাজ করতে যাচ্ছে না। আপনার এবং আপনার পাঠকদের জন্য কী ভাল কাজ করে তা দেখতে আপনার পদ্ধতিগুলি টিকিয়ে রাখতে ভয় পাবেন না।

অর্থ উপার্জন ব্লগিং করা অনেকগুলি স্থিরতা নিতে পারে তবে আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করে থাকেন তবে এটি দীর্ঘ-রানে বন্ধ হতে পারে। শুধু মনে রাখবেন যে আপনি একবারে এই অর্থ উপার্জন করার সমস্ত উপায় ব্যবহার করতে হবে না। আপনার শিল্পের অন্য লোকেরা কী করছে তা বিবেচনা করুন এবং সেখানে থেকে শুরু করুন।

সময়ের সাথে সাথে, আপনি শিখবেন কী আপনার জন্য কাজ করে এবং কী না। আপনি যদি আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে চান তবে আপনি কোন বিকল্পটি দিয়ে শুরু করবেন?

Post a Comment

0 Comments