ব্লগ এবং ব্লগিং সম্পর্কে প্রাথমিক ধারনা (পর্ব-১)



blog_blogging

ব্লগ কি ? ব্লগিং এর প্রাথমিক ধারণাঃ

ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, ব্লগ হচ্ছে অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ। ব্লগ হচ্ছে অনলাইন ভিত্তিক প্লাটফরম, যিনি ব্লগে পোস্ট করেন তাকে  ব্লগার  বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের সাইটে কনটেন্ট আপডেট করেন আর ভিজিটর সেখানে তাদের বিভিন্ন বিষয়ে মন্তব্য করতে পারেন।বর্তমানে প্রফেশনালিই ব্লগ ব্যবহৃত হচ্ছে বিভিন্ন সমসামিয়িক নিউজ শেয়ার  নিত্য নতুন টেকনোলজি সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য।

সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন। বেশিরভাগ ব্লগই তাদের পার্সোনাল ব্লগে মুলত নিজেস্ব ব্যাপারগুলো প্রাধান্য পেয়ে থাকে। আবার অনেক ব্লগার আছে কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়।
একটি ব্লগ হলো লেখক তাঁর ভাল লাগা, মন্দ লাগা নিয়ে লেখে যেমন লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা, এ বিষয়ের অন্য ওয়েব সাইটের লিংক ইত্যাদি। পাঠকদের মন্তব্য করার সুযোগ দেয়া ব্লগের অন্যতম একটি দিক। আর প্রফেশনালি যে ব্লগ গুলো তৈরি তা মুলত লেখা হয় ব্লগের বিভিন্ন ভিজিটরের চাহিদার কথা মাথায় রেখে।

কিছু ব্লগ আবার শিল্প যেমনঃ আর্ট ব্লগ, ছবি ফটো ব্লগ, ভিডিও ব্লগ, সঙ্গীত এমপিথ্রিব্লগ, অডিও পডকাস্টিং ব্লগ ইত্যাদি। মাইক্রোব্লগিং যেখানে পোস্টের আকার তূলনামূলক ছোট থাকে।

ব্লগিং প্লাটফর্মঃ

ব্লগিং প্লাটফর্ম গুলো কে মূলত দুটি ভাগে ভাগ করা হয়। আসুন দেখে নেয়া যাক কি কি সেগুলো। এবং জেনে নেই এদের সম্পর্কে বিস্তারিত।

১। হোস্টেড ব্লগিং প্লাটফর্ম (ফ্রি ব্লগিং প্লাটফর্ম)

২। নন হোস্টেড ব্লগিং প্লাটফর্ম (সেলফ হোস্টেড ব্লগিং প্লাটফর্ম)


হোস্টেড ব্লগিং প্লাটফর্মঃ

হোস্টেড ব্লগিং প্লাটফর্ম (Hosted Blogging Platform) হচ্ছে এমন একটি ব্লগিং প্লাটফর্ম যেখানে আপনি ব্লগিং কারার জন্য ফ্রি প্লাটফর্ম পাবেন । এ ধরনের প্লাটফর্ম গুলো ওদের নিজস্ব হোস্ট বা সার্ভারে মাধ্যমে আপনাকে ব্লগিং করার সুবিধা দিবে। এক কথায় একে ফ্রি ব্লগিং প্লাটফর্ম বলা যেতে পারে। বর্তমান সময়ে জনপ্রিয়তার দিক দিয়ে হোস্টেড বা ফ্রি ব্লগিং প্লাটফর্ম গুলোর মধ্যে সবচেয়ে অন্যতম হচ্ছেঃ

১. Blogger.com
২. WordPress.com
৩. Typed.com and
৪. Tumblr.com

এখানে আপনাকে নিজস্ব ডোমেইন ও হোস্টিং এর ঝামেলা পোহাতে হবে না। ব্লগিং প্লাটফর্মটি আপনাকে এমন সব ওয়েব এড্রেস (URL) নিতে দিবে যাতে তাদের নিজস্ব ওয়েব এড্রেসটিও (URL) যুক্ত থাকবে।  আসুন এখন আমরা হোস্টেড বা ফ্রি ব্লগিং প্লাটফর্ম ব্যবহারের সুবিধা ও অসুবিধা গুলোও জেনে নেই।

হোস্টেড ব্লগিং প্লাটফর্ম এর সুবিধাঃ

ফ্রি ব্লগ তৈরির সুবিধা, অপেক্ষাকৃত সহজ সেট আপ প্রক্রিয়া, কোডিং তেমন জানতে হয় না, অটোমেটিক আপডেট, সার্চ ইঞ্জিনে দ্রুত ইনডেক্স হয়

হোস্টেড ব্লগিং প্লাটফর্ম এর অসুবিধাঃ

কম কনফিগারের সুবিধা, ডিফল্ট ডিজাইন, নিয়ন্ত্রন কমথাকে, জেনেরিক URL, প্রফেশনাল লুক থাকে না, এখন প্রশ্ন হচ্ছে কোন হোস্টেড ব্লগিং প্লাটফর্ম টি সবচেয়ে জনপ্রিয় এবং খুব সহজেই ব্লগিং শুরু করা যাবে ! এখানে অনেকের মতোই আমার মত হচ্ছে Blogger.com দিয়েই শুরু করতে পারেন আপনার ব্লগিং যাত্রা। কেন আমি Blogger.com কে সাপোর্ট করছি সেটা নিয়ে আলোচনা করবো আমার পরবর্তি পোষ্টে। আশা করি আপনাদের সবার কাছে ব্যাপার গুলো সহজ হোল।

আজ এ পর্যন্তই, সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আর টিউনরাউন্ড এর সাথেই থাকুন। ধন্যবাদ।

Post a Comment

0 Comments