পকেটে মোবাইল ফোন রাখলে যে ক্ষতি হয় | Harmful Effects Of Mobile Phones!!



প্রযুক্তি নির্ভর এই যুগের অন্যতম যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম হলো মোবাইল ফোন। আমাদের জীবনযাপনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে মোবাইল ফোন। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে অপরিহার্য হয়ে উঠেছে এটি।

ঘুমের সময় বালিশের পাশে, বাইরে বের হলে শার্টের বুক পকেটে বা প্যান্টের পকেটে মোবাইল রাখা হয়। কিন্তু এর ফলেই শরীরে দেখা দিতে পারে মারাত্মক সব সমস্যা।

বিশেষজ্ঞরা বলছেন, ওয়্যারলেস নেটওয়ার্কে কানেক্টেড মোবাইল বুক পকেটে রাখলে আমাদের শরীরে বেশি রেডিয়েশন প্রবেশ করে। মোবাইল ফোনের তরঙ্গে শুক্রাণুর ক্ষতি বিষয়ক সাম্প্রতিক এক গবেষণায় যুক্তরাষ্ট্রের গবেষকেরাও এ ধরনের তথ্য পাওয়ার কথা স্বীকার করেছেন।

যদি ব্যাগে মোবাইল রাখার অভ্যাস করেন, তাহলে রেডিয়েশনের পরিমাণ অন্তত দুই থেকে সাত শতাংশ কম হয়। সেলফোন থেকে প্রাপ্ত রেডিয়েশন আর টিউমার গ্রোথের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক আছে। এ ধরনের রেডিয়েশনের ফলে বদলাতে পারে আপনার ডিএনএ স্ট্রাকচার, আসতে পারে বন্ধ্যত্ব ও হৃদয়ঘটিত নানা সমস্যাও।

প্যান্টের পকেটে ফোন রাখলে পেলভিক বোনের গঠনে সমস্যা আসতে পারে, কমতে পারে হাড়ের ঘনত্ব। বিশেষজ্ঞরা বলছেন, ওয়ারলেস নেটওয়ার্কে কানেক্টেড মোবাইল বুক পকেটে রাখলে আমাদের শরীরে বেশি রেডিয়েশন প্রবেশ করে। পকেটে ফোন রাখার কারণে পিঠের দিকে রেডিয়েশন যাওয়ায় পিঠে ব্যথা হতে পারে। পেছনের পকেটে ফোন রাখলেও নানা সমস্যা দেখা দেয়। তাই ফোন রাখতে হবে নিরাপদ দূরত্বে।

সুতরাং বিশেষজ্ঞদের মতে আপনিও যদি সুস্থ থাকতে চান, ফোনের ব্যবহার কমান।

মোবাইল ফোনের রেডিয়েশন নিয়ে বহু তথ্যই এখনও চাপা রয়েছে। সেগুলি যাতে প্রকাশ্যে না আসে তার জন্য আপ্রাণ চেষ্টা করে মোবাইল ফোন প্রস্তুতকারী বহুজাতিক সংস্থাগুলির কর্তারা। কিন্তু ছোটখাটো যে কয়েকটি রিপোর্ট প্রকাশ্যে এসে পড়ে, তার ফলাফলই আতঙ্কিত করার জন্য যথেষ্ট।

Post a Comment

0 Comments