Fake Apps চেনার উপায় | যেভাবে বুঝবেন অ্যাপ আসল না নকল। (Must See)


হ্যালো ফ্রেন্ডস।
আশা করি সকলেই ভালো আছেন।
ভালো থাকারই কথা!  কারণ কেউ ভালো না থাকলে সাধারণত ইন্টারনেট ব্যাবহার করে না।
তো কথা না বাড়িয়ে শুরু করি আজকের টিউন।
প্রতিদিন আমরা বিভিন্ন রকম অ্যাপস ব্যবহার করি। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি আপনার ব্যবহার করা অ্যাপস নকল ও হতে পারে। নকল বা ফেইক অ্যাপ ব্যবহারের সব চাইতে বড় ক্ষতি হলো আপনার তথ্য বা ডেটা চুরি হতে যাওয়া।
তো চলুন জেনে নিই কিভাবে নকল অ্যাপস চিনবেন এবং এড়িয়ে চলবেন।

1.সবসময় অফিসিয়াল অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করুন :

সবসময় অফিসিয়াল অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে অ্যাপগুলো ডাউনলোড করুন। অনেক সময় দেখা যায় আমরা অ্যাপ স্টোর বা প্লে স্টোর ব্যবহার না করে গুগল থেকে অন্য কোনো ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করি । এতে দেখা যায় অ্যাপস টির মালিক বা ডেভেলপার অন্য কেউ। এর জন্য এই অ্যাপস এর মাধ্যমে আমাদের মোবাইলের গোপন তথ্য চুরি হয়ে যায়। তাই প্লে অফিসিয়াল অ্যাপস স্টোর থেকে ডাউনলোড করুন। যদিও অফিসিয়াল অ্যাপ স্টোরগুলোতেও অনেক সময় ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া যায়। তবে অফিসিয়াল অ্যাপ  কর্তৃপক্ষ সেগুলো যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে ফেলতে সচেষ্ট থাকেন।

2. অ্যাপ এর ডেস্ক্রিপশন  পড়ুন :

একটি অ্যাপের Description এ কোনো ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি। কারণঅ নেক সময় দেখা যায় অ্যাপস ডেভেলপার বা যে অ্যাপস টি তৈরি করেছে সেখান থেকে অ্যাপস টি হ্যাক করে নিজের ওয়েবসাইট এ দিয়ে দেয় এবং ডেস্ক্রিপশন হিসেবে অনেক কিছু লিখে রাখে যেখানে অনেক বানান ভুল থাকে। তাই অ্যাপস ডাউনলোড করার পূর্বে অ্যাপস এর ডেস্ক্রিপশন পড়ে নিন।

 ৩. রিভিউগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করুন :

কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেয়াই বুদ্ধিমানের কাজ। কারণ ভুয়া অ্যাপস গুলার রিভিউ কখনো ভালো থাকে না। তাই বলা যায় অ্যাপস এর রিভিউ পরেই 100% সিউর হয়া যায় যে অ্যাপস টি কি ফেক নাকি রিয়েল।

 ৪. ডাউনলোডের সংখ্যাকেও বিবেচনা করুন  :

যদি কোনো অ্যাপস ভুয়া থাকে তাহলে সেই অ্যাপস এর ডাউনলোড সংখ্যা ভালো থাকে না।অনেক কম ডাউনলোড থাকে । তাই যখন ডাউনলোড সংখ্যা যদি বেশি হয় তাহলে বলা যায় যে অ্যাপস টি অনেক ভালো এবং ফেক না। প্রায় 70% মানুষ  ডাউনলোডের সংখ্যা দেখে ডাউনলোড করেন।

 ৫. অ্যাপস এর রেটিং দেখুন: 

যেই অ্যাপস গুলো রিয়েল সেই অ্যাপস গুলার রেটিং তুলনামূলক অনেক বেশি থাকে। মানুষ অ্যাপস গুলো ডাউনলোড করে উপকৃত হয়  এবং রেটিং দিয়ে দেয়। তাই আপনি যখন অ্যাপস ডাউনলোড করবেন তখন অবশ্যই অ্যাপসের রেটিং দেখে নিবেন।

উপরের আলোচনার ৫ টি বিষয় মাথায় রাখলে যেকোন ফেক Apps চিনতে পারবেন।
আপনার বন্ধুও যাতে ফেক অ্যাপস চিনতে পারে, তাই পোষ্ট  টি তার সাথে শেয়ার করুন।

Post a Comment

0 Comments