১০ টি গুরুত্বপূর্ণ Google Seo টিপস ! (Part - 1)

আসসালামু -আলাইকুম ফ্রেন্ডস।

আমি শান্ত।
এই টিউনে ৫ টি গুরুত্বপূর্ণ Google Seo টিপস শেয়ার করবো।
Part - 2 আর দুটি শেয়ার করবো।
তো চলুন শুরু করি।

Featured Snippets: 

গুগল সার্চ ইঞ্জিনে কোন কীওয়ার্ড লিখে সার্চ করার পর আপনার কাঙ্খিত কীওয়ার্ড এর উপর ভিত্তি করে সার্চ রেজাল্টের ছবি ও তথ্য সহ কিছু পোষ্ট শো করে। যার ফলে একজন ভিজিটর সহজে কাঙ্খিত লিংকে ভিজিট করতে আগ্রহ বোধ করে। গুগল এ ধরনের ব্লগ পোষ্টকে অধিক গুরুত্ব দিয়ে সার্চ রেজাল্টের শীর্ষে নিয়ে আসে।

Structured Data: 

Structured Data বলতে ব্লগার টেমপ্লেটের HTML ও Css সহ সকল কোডকে বুঝায়। প্রত্যেক ডিফল্ট এবং কাষ্টম ব্লগে Data hatom Errors থাকে। এ গুলি সবার ব্লগের ধরন অনুযায়ী Fix করে নিতে হয়। এই Errors গুলি সংশোধন করে না নিলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে অনেক সমস্যা হবে। সাধারণত Structured Data এর মধ্যে নিম্নোক্ত বিষয়গুলো থাকে।
 Rating Stars
 Opening Hours
 Event Data
Post Author

User Experience: 

এখানে User experience দ্বারা আপনার ব্লগ/ওয়েবসাইটের User experience কে বুঝানো হচ্ছে। আপনার ব্লগের ডিজাইন ও লোড টাইম যত ভালো হবে সার্চ ও ভিজিটর উভয়ের কাছে ব্লগের গুরুত্ব তত বেশী পাবে। User experience ঠিক রাখার জন্য নিম্নোক্ত বিষয়গুলো ঠিক রাখতে হবে। ব্লগের লোড টাইম। ভালো ও আকর্ষণীয় ডিজাইন। মেবাইল অপটিমাইজেশন বা Responsive ডিজাইন।

AMP অপটিমাইজেশনঃ 

AMP HTML হচ্ছে গুগল কোম্পানি সমর্থিত একটি Open Source Project, যা একটি ওয়েবসাইটের Content-কে যে কোন ধরনের মোবাইল ডিভাইসে দ্রুত লোড নিতে সাহায্য করে। আরো ভালভাবে বলা যায়, একটি মোবাইল ডিভাইসের মধ্যে AMP যে কোন ওয়েবসাইটকে একটি দ্রুতগামী বুলেটের’মত লোড নিতে সক্ষম। গুগল সম্প্রতি AMP এর প্রতি জোরালোভাবে গুরুত্ব দিচ্ছে।

Google’s Mobile First Index: 

গুগল মোবাইলের জন্য আলাদা বট তৈরি করেছে। যার ফলে মোবাইলে সার্চ কনটেন্ট প্রদর্শনের জন্য আলাদা সার্চ এলগরিদম থাকবে। কেউ যদি মোবাইল থেকে সার্চ করে তাহলে আলাদাভাবে গুরুত্ব দেবে। এ ক্ষেত্রে আপনার ব্লগ মোবাইল ফ্রেন্ডলি হলে মোবাইল ভার্সনের জন্য সার্চ ইঞ্জিন অধিক গুরুত্ব দেবে। অন্যথায় মোবাইল ইনডেক্স এর ক্ষেত্রে আপনার ব্লগটি পিছিয়ে থাকবে।

Post a Comment

0 Comments