সেহরি ও ইফতারের সময়সূচী ২০১৯ (sehri iftar 2019)

সলামী জীবন দর্শনের পঞ্চ স্তম্ভের অন্যতম স্তম্ভ হচ্ছে সাওম। ইবাদত হিসেবে সাওমের গুরুত্ব অপরিসীম ও অতুলনীয়। প্রকৃত তাকওয়া বা খোদা ভীতি এবং খোদাপ্রেম সৃষ্টির ক্ষেত্রে রোযা এক তুলনীয় ইবাদত। আত্মসংযম, আত্মনিয়ন্ত্রণ, আত্মশুদ্ধি, আধ্যাত্মিক উন্নতি সাধনে সাওম এক অনিবার্য ও অপরিহার্য ইবাদত। আর্থ-সামাজিক উন্নয়ন ও পারস্পরিক সম্প্রীতি এবং সহানুভূতি ও সাম্য সৃষ্টির ক্ষেত্রেও রোযার ভূমিকা গুরুত্বপূর্ণ। মানুষের নৈতিক ও দৈহিক শৃঙখলা বিধানে সাওমের ভূমিকা খুবই তাৎপর্যপূর্ণ।

sehri_iftar_2019

প্রত্যেক মুসলিম প্রাপ্ত বয়স্ক, স্বাধীন, সুস্থ, বুদ্ধিমান নর-নারীর ওপর পবিত্র রমজান মাসের রোজা রাখা ফরজে আইন। অসুস্থ ব্যক্তি, পর্যটক,দুগ্ধপোষ্য শিশুর মা, বার্ধক্যগ্রস্ত দুর্বল ব্যক্তি, আল্লাহর পথে যুদ্ধে নিয়োজিত ব্যক্তি প্রভৃতির জন্য তখনই সাওম আবশ্যি নয়। তবে যে ক'টি রোজা এসব কারণে পালন করা যায়নি, তা পরবর্তি সময়ে সুবিধামত এগারো মাসের যে কোন সময় তা পালন করতে হয়। ১৪৪০ হিজরী মাসের অর্থাৎ ইংরেজি ২০১৯ সালের রমজান মাসের ক্যালেন্ডার প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। প্রকাশিত উক্ত সময়সূচি অনুযায়ি, ০৭ মে থেকে শুরু হবে রোজা। তবে প্রথম রোজার তারিখ চাঁদ দেখার উপর নির্ভরশীল। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের প্রকাশিত সেহরি ও ইফতারের সময়সূচী ২০১৯ অনুযায়ি, ১ম রমজানে ঢাকায় সাহরির শেষ সময় ভোর রাত ৩টা ৫২ মিনিট এবং ইফতারের সময় ৬টা ৩৪ মিনিট।

টিউনরাউন্ড এর সৌজন্যে  আজ শেয়ার করা হল, বাংলাদেশের সকল জেলার জন্য প্রযোজ্য ‘সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯‘।

সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯


ডাউনলোড করে নিন রোজার ক্যালেন্ডার ২০১৯ (Ramadan Calendar 2019 Bangladesh)

সলামিক ফাউন্ডেশন সম্প্রতি প্রকাশ করেছে ২০১৯ সালের রমজান মাসের ক্যালেন্ডার / সময়সূচি। পবিত্র এই মাসে প্রতিটি রোজার জন্য সেহরির শেষ সময় এবং ইফতারের সময় জানার প্রয়োজন হয় আমাদের। আর তাই ডাউনলোড করে নিতে পারেন  রোজার ক্যালেন্ডার ২০১৯

Click Here For Download Ramadan Calendar 2019 Bangladesh(PDF)

অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে জেনে নিন আজকের সেহরি ও ইফতারের সময় (Sehri & Iftar Timetable 2019 Android Apps)

সবকিছু এখন হাতের মুঠোয়। তাই হাতের মুঠোয় আপনার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি রাখতে ডাউনলোড করে নিতে পারেন ছোট্ট একটি অ্যান্ড্রয়েড অ্যাপস।

Sehri & Iftar Timetable 2019 Android Apps Download


বাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং টিউনরাউন্ডডটকম এর সাথেইথাকুন ধন্যবাদ।
    

Comments