সার্চ ইঞ্জিন কী, সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

বিশ্বব্যাপী ওয়েব একটি বড় জায়গা। যদি আপনি কোনও সাইটের ওয়েব ঠিকানা, বা URL জানেন তবে এটি আপনার ব্রাউজারের উপরে থাকা ঠিকানা বারে টাইপ করে এটি খুঁজে পেতে পারেন। সাধারণত কোন বিষয় খুব সহজে অনুসন্ধান এর জন্য সার্চইঞ্জিন ব্যবহার করা হয়। এটি এমন প্রোগ্রাম যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি সূচীকে কীওয়ার্ডগুলির জন্য অনুসন্ধান করে এবং ফলাফল প্রদর্শন করে।

google_search_engine

সার্চ ইঞ্জিন কীঃ

সার্চ ইঞ্জিন মূলত একটি সফট্‌ওয়্যার প্রোগ্রাম বা ওয়েব অনসন্ধান ইঞ্জিন যা তথ্য জমা করে এবং প্রয়োজনের সময় সেই তথ্য প্রদান করে থাকে। সার্চ ইঞ্জিন একটি স্প্রিপ্টের মাধ্যমে রান হয় এবং নেট দুনিয়ায় ঘুরে বেড়ায়। আপনি এটিকে একটি মাকড়সার সাথে তুলনা করতে পারেন যা পুরো নেট দুনিয়ায় নিজের জাল ছড়িয়ে রাখে তথ্য সংগ্রহের জন্য। আপনি যখন কোন তথ্যের জন্য সার্চ করেন, তখন এটি নিজের কাছে জমা করে রাখা কোটি কোটি ওয়েব পেইজ থেকে বাছাই করে আপনার দরকারি তথ্যটি খুঁজে দেয়।
বিখ্যাত কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম হলোঃ গুগল (google), ইয়াহু (yahoo), বিং( bing) ইত্যাদি। এই সব সাইটে আপনি এক বা একাধিক শব্দ সার্চ বক্সে লিখে সার্চ করলে  কয়েক সেকেন্ড এর মধ্য অনেক ওয়েবসাইটের লিংক চলে আসে, যেসব লিংকে গেলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায়।


সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করেঃ 

মানুষের তথ্য থুজে পাওয়ার জন্য,সার্চ ইঞ্জিনগুলো তৈরি হয়েছে। সেজন্য কোন কিছু সার্চ দিলে যাতে সবচাইতে সেরা তথ্য খুজে পাওয়া যায় সেজন্য সার্চইঞ্জিন সাইটগুলো কিছু পোগ্রাম তৈরি করে রাখে। উদাহরণস্বরুপ, আমরা জনপ্রিয় সার্চ ইঞ্জিন সাইট Google কে সিলেক্ট করতে পারি। সার্চ ইঞ্জিনের সাহায্যে বর্তমানে আমরা যে কোন কন্টেন্ট সহজেই খুঁজে বের করতে পারি। কন্টেন্ট সার্চ করার জন্য গুগলকে নির্দেশ দেয়া হলে গুগল মাকড়সার জালের মত তার জাল চারদিকে ছড়িয়ে দেয়।

সার্চইঞ্জিন সাইটগুলো কিছু পোগ্রাম তৈরি করে রাখে। যেটি সকল সাইটগুলোর মধ্যে কিছু বিষয় তুলনা করে সেরা সাইটগুলোকে সার্চের সামনে নিয়ে আসে। সেরা সাইট নির্বাচন করার জন্য তারা দেখে ওয়েবসাইটটির মানসম্মত কিনা, ওয়েবসাইটের তথ্য সকলের জন্য প্রয়োজনীয় কিনা, ওয়েভসাইটটি কেমন জনপ্রিয়। এগুলোসহ আরও কিছু বিষয় নিয়ে ফলাফল প্রদর্শন করে।


সার্চ ইঞ্জিন মার্কেটিং ক্ষেত্রে কেন এত গুরুত্বপূর্ণ :

সাধারণত ওয়েবসাইট তৈরি হয়  কোম্পানীর পণ্যের প্রসারের জন্য। যতবেশি মানুষ আপনার ওয়েবসাইটে ভিজিট করবে, ততমানুষ আপনার পণ্য সম্পর্কে কিংবা সার্ভিস সম্পর্কে ধারণা পাবে।  সার্চ ইঞ্জিন কোন একটি ওয়েভ সাইটে ভিজিটরের প্রধান উৎস। শতকরা ৮০% ভিজিটর সার্চ ইঞ্জিন মাধ্যমে কোন ওয়েব সাইটে আসে । ভবিষ্যতে এটি আরও বাড়বে। বিভিন্ন কারণে সার্চ ইঞ্জিন অত্যন্ত গুরুত্বপূর্ণ নিম্নরূপ -

১.সকল তথ্যে বিশাল ভান্ডার হচ্ছে সার্চ ইঞ্জিন। সেজন্য দিনে দিনে এটির উপর সবার নির্ভরশীলতা দিনে দিনে বাড়ছে।

২.যেকোন ওয়েবসাইটের বেশীর ভাগ ভিজিটর সার্চ ইঞ্জিনে থেকে আসে। প্রতি মাসে প্রায় বিলিয়ন বিলিয়ন সার্চ হয়। United States এ এক জরিপে দেখা গেছে প্রতি মাসে কমপক্ষে ১০ বিলিয়ন সার্চ হয়।

৩.বিনামুল্যে যেকোন তথ্য খুজে পাওয়া যায়, সেজন্য অনেকেই এটি ব্যবহার করে। অনেকে জানেনা তাদের প্রয়োজনীয় কোন তথ্য কোথায় পাওয়া যাবে। সে জন্য তারা সার্চ ইঞ্জিনগুলোতে সে বিষয় লিখে সার্চ করে। তখন প্রয়োজনীয় সাইটের লিস্ট তাদের কাছে চলে আসে।

৪.যেহেতু তথ্য খুজে পেতে বেশিরভাগ মানুষ সার্চইঞ্জিনের সাহায্য নিয়ে থাকে, সেজন্য বিভিন্ন কোম্পানী তাদের পণ্যের প্রচারের জন্য সনাতনী পদ্ধতি ছেড়ে দিয়ে সার্চ ইঞ্জিনের সার্চের প্রথমে তাদের কোম্পানীর ওয়েবসাইটকে রাখতে চায়।

১০ টি গুরুত্বপূর্ণ Google Seo টিপস ! (Part - 1)


শেষ কথাঃ বন্ধুরা আমি আসা করছি  সার্চ ইঞ্জিন কী,সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে এই বিষয়ে কিছুটা হলেও ধারণা দিতে পেরেছি ধন্যবাদ।

Post a Comment

0 Comments