মাইক্রোসফট এক্সেল কি - এক্সেলের কাজ সম্পর্কে বিস্তারিত জানুন।

Excel কি? 
Excel হলো Microsoft Corporation কের্তৃক তৈরিকৃত Windows ভিত্তিক একটি বহুল পরিচিত Spread Sheet Data  Analysis Software। এটি বিশ্ববিখ্যাত Microsoft Corporation এর জনপ্রিয় প্রোগ্রাম। এর সাহায্যে জটিল গাণিতিক সমস্যার সমাধান, তথ্য ব্যবস্থাপনা এবং নিখুঁত ভাবে গ্রাফ তৈরি করা যায়। Excel এর সুবিশাল পৃষ্ঠাটি কলাম ও সারিভিত্তিক সেলে বিভক্ত হওয়ায় এতে বিভিন্ন তথ্য সন্নিবেশিত করে তথ্য বিশ্লেষণ করা যায় বলে একে Spread Sheet Data Analysis Program বলা হয়। এক্সেলে সেল সম্মলিত শীটকে বলে স্প্রেড (Spread Sheet) শীট।

মাইক্রোসফট_এক্সেল

এক্সেল এর সাহায্যে আমরা কি করতে পারি? 
Excel-এর Spread Sheet-কে আমরা একটি বিশাল পৃষ্ঠা হিসাবে গণ্য করতে পারি। কম্পিউটারের কী-বোর্ড এর সাহায্যে Spread Sheet-এ আমরা বিভিন্ন আক্ষরিক ও গাণিতিক তথ্য লিখতে পারি এবং গাণিতিক তথ্যগুলোকে বিভিন্ন ব্যাংকিং ব্যবস্থাপনাসহ যাবতীয় অর্থনৈতিক হিসাব-নিকাশ এক কথায় হিসাব সংক্রান্ত সকল কাজ Excel-এর Spread Sheet-এ করা হয়।

Excel এর সাহায্যে আমরা নিম্নলিখিত কাজ গুলো সুন্দর ভাবে করতে পারি।

★ দৈনন্দিন হিসাব নিকাশ সংরক্ষণ ও বিশ্লেষণ।

★ ব্যাংকিং ব্যবস্থাপনার যাবতীয় হিসাব বিষয়ক বিশ্লেষণ।

★ জটিল বৈজ্ঞানিক ক্যালকুলেশন।

★ বেতন হিসাব তৈরি করণ।

★ পরীক্ষার ফলাফল তৈরি।

★ বার্ষিক প্রতিবেদন ও বাজেট প্রণয়ন।

★ পরিসংখ্যানের কাজ সম্পাদন।

★ সব ধরনের আর্থিক ব্যবস্থাপনা।

★ বৈদ্যুতিক হিসাব নিকাশের কাজ সম্পাদন।

★ ডাটা সংরক্ষণ ও ব্যবস্থাপনায় যাবতীয় কাজ সম্পাদন।

★ বিভিন্ন তথ্যকে আকর্ষণীয় করে উপস্থাপনের জন্য চার্ট বা গ্রাফ তৈরি ইত্যাদি।

What is Spread Sheet (ম্প্রেডশীট কি?)
Spread অর্থ ছড়ানো Sheet অর্থ পাতা অর্থাৎ Spread Sheet অর্থ ছড়ানো পাতা। এতে Graph Paper এর ন্যায় X ও Y অক্ষ বরাবর খোপ খোপ ঘর থাকে। অনেক গুলো ঘর সম্বলিত বড় শীটকে Spread Sheet বলে। X অক্ষ বরাবর ঘর গুলোকে Culumn (কলম) এবং Y অক্ষ বরাবর ঘর গুলোকে Row বা সারি বলা হয়।

ওয়ার্কশীট (Work Sheet) কি?
ওয়ার্ক অর্থ কাজ এবং শীট অর্থ পাতা। একত্রে ওয়ার্কশীট অর্থ হল কাজের জন্য বা নিমিত্তে পাতা। মূলতঃ স্প্রেডশীটই হল ওয়ার্কশীট। আমরা সাধারণতঃ দেখতে পাই যে, একটি বই বা খাতার ভিতরে অনেক গুলো পৃষ্ঠা থাকে। Excel-এ তেমনি ভিন্ন ভিন্ন পৃষ্ঠা বা ওয়ার্কশীট থাকে যার মধ্যে কাজ করা যায়।

Work Book কী?
এক বা একাধিক ওয়ার্কশীট নিয়ে একটি Work Book তৈরী হয়। একটি Work Book এ কয়েকটি Work Sheet থাকতে পারে। অর্থাৎ আমরা বলতে পারি একাধীক ওয়ার্কশীট সম্বলিত মাইক্রোসফ্ট এক্সেলের ফাইলকে Work Book বলে। সাধারণভাবে Work Book এ তিনটি Sheet থাকে। তবে প্রয়োজনে শীট সংখ্যা বাড়ানো যায় ।

সেল (Cell) কি?
Excel ওয়ার্কশীটটি কলাম ও রো' ভিত্তিক। কলাম ও সারির পরস্পর ছেদে তৈরিকৃত ছোট ছোট আয়তাকার ঘরকে Cell বলে। অনেক গুলো Cell মিলে একটি Sheet হয় । Excel -এ একটি সীটে ২৫৬টি কলাম এবং ৬৫,৫৩৬টি রো থাকে। বর্তমানে একটি Cell-এ সবমোট ৩২,০০০ (বত্রিশ হাজার) অক্ষর লেখা যায়।

Comments