Home / Blogger / বেস্ট ৫ টি সেরা ফ্রি স্টক ইমেজ সাইট!

বেস্ট ৫ টি সেরা ফ্রি স্টক ইমেজ সাইট!

ওয়েবসাইটের জন্য রয়্যালটি ফ্রি স্টক ফটোগুলি এবং কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটগুলি: আপনি কি ওয়েবসাইটের জন্য ফ্রী কোয়ালিটি সম্পন্ন ইমেজ খুচ্ছেন ? অথবা ব্লগ এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটগুলি অনুসন্ধান করছেন?

copyright_free_image

হ্যাঁ, আমনি সঠিক জায়গায় এসেছেন!

আজ এই ব্লগ পোস্টে আমি ৫ সেরা ফ্রি স্টক ইমেজ ওয়েবসাইটের তালিকা দেখাব , যার মাধ্যমে আপনি সহজেই আপনার ওয়েবসাইট গুলির জন্য রয়্যালটি ফ্রি স্টক ফটোগুলি ব্যবহার করতে পারেন।

আপনার সাইটের বৈশিষ্ট্য চিত্র বা ব্লগ পোস্ট ইমেজ তৈরির জন্য আপনি এই কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটগুলি আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে পারেন।

ফটোগ্রাফি ডিজাইন সাইটের একটি বিশেষ অঙ্গ রাইট!

এবং আপনার ব্লগ পোস্টের চিত্রগুলি আপনার পোস্টকে পাঠকদের জন্য আরও আকর্ষক করে তুলবে। সুতরাং, ওয়েবসাইটের জন্য ফ্রি স্টক ইমেজের ব্যবহার খুব গুরুত্বপূর্ণ।

এটি সরাসরি আপনার ব্লগ পোস্টে আরও ব্যস্ততা আনবে এবং আপনার ওয়েবসাইটের বাউন্স রেট হ্রাস করতে সহায়তা করবে যা গুগল সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) উচ্চতর Ranking এর দিকে নিয়ে যায়।

আপনি যদি সরাসরি গুগল থেকে ওয়েবসাইটের জন্য ইমেজ নেওয়ার কথা ভাবছেন তবে আপনি একটি বড় ভুল করছেন, কারণ গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিতে যে সমস্ত ইমেজ পাওয়া যায় সেগুলি ব্যাবহারে কপিরাইটের আওতায় পরতে পারেন, যদি না এটি সাধারণ লাইসেন্সের অধীনে আসে বা পুনরায় ব্যবহারের অনুমতি দেওয়া না হয়।

আপনি যদি গুগল থেকে যেকোন ইমেজ ব্যবহার করে থাকেন এবং মালিকের অনুমতি ব্যতীত আপনার ব্লগে এটি ব্যবহার করছেন তবে অবশ্যই, ইমেজের মালিক আপনার কপিরাইটের দাবি দিতে পারেন যা আপনার সাইটে প্রভাবিত করতে পারে।

একটি কপিরাইট কমপ্লেন  নিম্নলিখিত শালীন আপনার সাইটের অনেক বড় ক্ষতি করতে পারে: –

সার্চইঞ্জিনের ফলাফলগুলি থেকে ব্লগ পোস্টটি মালিক যদি সেই ইমেজকে পুনরায় ব্যবহারের অনুমতি না দেয় তবে আপনাকে সেই কপি পোস্ট রিমুভ করতে হবে নাহলে এটি আপনার সাইটের ট্র্যাফিক এবং Ranking a  প্রভাবিত করতে পারে, আপনার যদি কোনও পপুলার ওয়েবসাইট থাকে এবং সাইটের সবকিছু ঠিক রেখেছেন কিন্তু কপিরাইট ইমেজ ব্যাবহার করেন সো এখন বুঝতেই পারছেন কতবড় ভুল করছেন আপনি।

সুতরাং, গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে যেকোন ইমেজ ব্যবহার করার আগে দু’বার ভাবেন।

এখন, আপনি ভাবছেন যে এই সমস্যার সমাধান কী ?

না, এটার ব্যাপারে দুশ্চিন্তা করার কোনো দরকার নেই, কারণ  আমাদের কাছে এর সমাধান রয়েছে।

এবং, সমাধান হ’ল ওয়েবসাইটের জন্য বিনামূল্যে ফ্রী ইস্টক ইমেজ

সুতরাং, এই পোস্টে, যেমনটি আমি আগেই বলেছি, আমি আপনাকে ৫ টি জনপ্রিয় ওয়েবসাইটগুলি বলব যা আপনাকে 100% রয়্যালটি ফ্রি কপিরাইট মুক্ত ফটোগুলি সরবরাহ করে যা আপনি আপনার ব্লগে কোনও অনুমতি ছাড়াই ব্যবহার করতে পারবেন।

রয়্যালটি ফ্রি ইমেজ কি?
রয়্যালটি ফ্রি হ’ল স্টক ফটোগ্রাফি এজেন্সিগুলি স্টক ইমেজ বিক্রি করার জন্য ব্যবহার করা এক ধরণের লাইসেন্স।

কোনও রয়্যালটি ফ্রি ইমেজ লাইসেন্স আরএম লাইসেন্সের তুলনায় অনেক কম সীমাবদ্ধ।

কোনও ব্যবহারকারী সাধারণত রয়্যালটি-মুক্ত ইমেজ লাইসেন্সের জন্য এককালীন ফি প্রদান করে এবং তারপরে ইমেজটি বহুবার এবং তার পছন্দমতো জায়গায় ব্যবহার করতে পারে।

ফ্রি স্টক ফটোগুলির সাথে কাজ করার জন্য আপনার অবশ্যই সবচেয়ে প্রাথমিক ধারণাটি হ’ল আপনি কোন ফটো কোন নির্দিষ্ট উপায়ে ব্যবহার করার অধিকার অর্জন করছেন? কারন ফ্রি হলেও এটা আপনার নিজের সম্পত্তি নয় সতরাং ব্যাহারের পূর্বে তাদের পলিসি টা পরে নেওয়া ভালো।

অনেক কম্পনি আছে তাদের সংগ্রহ করা কোয়ালিটি ইমেজ পেইড ভাবে দিয়ে থাকে। অনলাইন পরিষেবা যেমন- শাটারস্টক বিভিন্ন কোয়ালিটি  ইমেজ সরবরাহ করে।

কপিরাইট মুক্ত ইমেজ কি?
কপিরাইট মুক্ত ইমেজ হ’ল যা কোনও ব্যক্তি ব্যবহার করার জন্য ফটোগ্রাফার অথবা অনলাইন সোর্চএর মাধ্যমে সরবরাহ করেন।

কীভাবে কপিরাইট ফ্রি ইমেজ সন্ধান করবেন

এখন, আমি আপনাকে সহজ পদক্ষেপে দেখাব কীভাবে আপনি গুগল সার্চ করে কপিরাইট মুক্ত ইমেজ খুঁজে পেতে পারেন যা আপনি কোনও অনুমতি ছাড়াই আপনার ব্লগ বা ওয়েবসাইটে ব্যবহার করতে পারেন।

👉 Go to www.google.com

👉 Enter your topic in the search box for which you want copyright free images

👉 Go to Advanced Image Search for images or Advanced Search for anything else.

👉 Click on Tool button and hear over to usage rights

👉 In the “Usage rights” section, use the drop-down to choose what kind of license you want the content to have.

👉 Choose “labelled for reuse” and a list of copyright images comes in front of you.

👉 Now, select the image which you want to download, and click the right click of the mouse on that image and download that image.

উপরে এখন গুগল থেকে আপনি কীভাবে কপিরাইট মুক্ত ইমেজ ডাউনলোড করতে পারবেন তার ধাপে ধাপে গাইডটি রয়েছে, আরও ভাল বোঝার জন্য স্ক্রিনশটগুলির সাহায্যে উপরের পদক্ষেপগুলি আপনাকে বলি।

স্ক্রিনশট সহ কপিরাইট ফ্রি ইমেজ কীভাবে সন্ধান করবেন

এখন, কীভাবে আপনি বিনা মূল্যে গুগল থেকে কপিরাইট মুক্ত ইমেজ পেতে পারেন 👇

STEP 1: www.google.com এ যান

STEP 2: সার্চ বাক্সে আপনি যে বিষয়ে ইমেজ চান লিখুন

STEP 3: Go to Advanced Image Search for images or Advanced Search for anything else.

STEP 4: Click on Tool button and hear over to usage rights

STEP 5: In the “Usage rights” section, use the drop-down to choose what kind of license you want the content to have.

STEP 6: Choose “labelled for reuse” and a list of copyright images comes in front of you.

STEP 7:  Now, select the image which you want to download, and click the right click of the mouse on that image and download that image.

এখন, আমি যথেষ্ট নিশ্চিত যে, এই বিষয়টি আপনার কাছে স্পষ্ট যে কীভাবে ব্লগ বা ওয়েবসাইটের জন্য কপিরাইট ফ্রী ইমেজ ডাউনলোড করবেন।

উপরের পদ্ধতিযুক্ত ইমেজ গুলি  তেমন রেজুলেশন এবং আকর্ষণীয় নয়। তবে এটি নিয়ে চিন্তা করবেন না।

আমার কাছে এর সমাধান আছে। আমি আপনাকে ৫টি সেরা কুয়ালিটি ফ্রি ইমেজ সাইট শেয়ার করবো, কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটগুলি বলব যেখানে থেকে আপনি নিজের ব্লগ বা ওয়েবসাইটের জন্য আকর্ষণীয় ইমেজ বিনা মূল্যে ডাউনলোড করতে পারেন।

সুতরাং, আসুন শীর্ষ ৫ টি ওয়েবসাইট দিয়ে শুরু করি যা আপনাকে সেরা কুয়ালিটি বা কপিরাইট মুক্ত চিত্র বিনামূল্যে প্রদান করবে।

ব্লগ বা ওয়েবসাইটের জন্য রিয়্যালটি ফ্রি স্টকের ফটোগুলির জন্য শীর্ষ ৫ ওয়েবসাইট, এখানে ৫ টি সেরা কপিরাইট ফ্রি ইমেজ সাইটের তালিকা রয়েছে: –

1. Pixabay
2. Pexels
3. Burst by Shopify
4. Stocksnap
5. Unsplash

এখন আমরা এই ৫ টি কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটগুলির বিষয়ে জানবো: –

1. pixabay

পিক্সাবে ডটকম একটি স্বত্বাধিকারী লাইসেন্সের অধীনে ছবি, চিত্র, ভেক্টর গ্রাফিক্স এবং ফিল্ম ফুটেজ ভাগ করে নেওয়ার জন্য একটি আন্তর্জাতিক ওয়েবসাইট।

পিক্সাবেতে, ব্যবহারকারীরা মানসম্পন্ন ইমেজ এবং ফুটেজ খুঁজে পেতে এবং অবদান রাখতে পারেন।

প্রচার বা গোপনীয়তা অধিকার দ্বারা সুরক্ষিত। একটি উচ্চমানের নিশ্চিত করতে এবং আইনী সমস্যাগুলি এড়াতে, সমস্ত আপলোড করা ইমেজগুলি পিক্সাবয়ের স্টাফ সদস্যদের দ্বারা ম্যানুয়ালি পরীক্ষা করা হয়।

2. pexels

পেক্সেলস লাইসেন্সের অধীনে উচ্চমানের এবং সম্পূর্ণ ফ্রি স্টক ফটোগুলি সরবরাহ করে। সমস্ত ফটোগুলি সুন্দরভাবে ট্যাগ করা, ডাউনলোড করা খুব সহজ।

পেক্সেলগুলির হাজার হাজার ফ্রি স্টক ফটোগুলির সংগ্রহ রয়েছে এবং পিক্সেল ডাটাবেসে প্রতিদিনের নতুন উচ্চ রেজোলিউশন চিত্র যুক্ত করা হয়।

পিক্সাবে, গ্র্যাটিসোগ্রাফি, লিটল ভিজ্যুয়ালস এবং আরও অনেকগুলি যেমন ফটোগ্রাফারদের এবং উত্স থেকে বিনামূল্যে চিত্রগুলি পেক্সেল ফটো ডাটাবেসে যুক্ত হয়।

3. Burst By Shopify

বার্স্ট একটি ফ্রি স্টক ফটো প্ল্যাটফর্ম যা Shopify দ্বারা চালিত। বার্স্ট ফটোগ্রাফাররা আমাদের ব্যবহারকারীদের তাদের পরবর্তী প্রকল্পের জন্য কোন খরচ ছারাই ফ্রী স্টক ফটো খুঁজে পেতে সহায়তা করার জন্য ক্রমাগত উচ্চ-রেজোলিউশন চিত্রগুলি শ্যুট করে এবং আপলোড করে যাচ্ছেন।

4. Stocksnap

আপনি কোনও ব্যবসায়ের ওয়েবসাইট তৈরি করছেন, মুদ্রণ ব্রোশিওর তৈরি করছেন, ডিজিটাল বা ম্যাগাজিনের বিজ্ঞাপন তৈরি করছেন বা অন্য কোনও উজ্জ্বল সৃজনশীল প্রকল্প, আপনি জানেন যে একটি দুর্দান্ত চিত্র আপনার সামগ্রীকে “ভাল ভাবে” ছাড়িয়ে যেতে এবং “দুর্দান্ত” হতে সহায়তা করে।

ওয়েবে জোর দেওয়া, চিত্তাকর্ষক, মনোযোগ আকর্ষণ করার কাজটির জন্য বিশেষত তীক্ষ্ণ, দৃশ্যের চিত্রগুলি সফল করার প্রয়োজন হয়।

মূলত, স্টকস্নাপের উপস্থিতি তাই।

স্টকসনেপ আপনাকে যে কোনও ব্যবহারের জন্য – বাণিজ্যিক ব্যবহার সহ – বিনামূল্যে যে কোনও ব্যবহারের জন্য সুন্দর, উচ্চ মানের স্টক ফটোগুলি সরবরাহ করে। কোন কৌশল, কোনও জিমিকস নেই, কোনও সূক্ষ্ম মুদ্রণ নয়; আপনার সৃজনশীল প্রকল্পগুলির জন্য কেবল দৃষ্টিনন্দন চিত্র।

5. unsplash

আনসপ্ল্যাশ লাইসেন্সের অধীনে স্টক ফটোগ্রাফি ভাগ করে নেওয়ার জন্য নিবেদিত একটি ওয়েবসাইট। ওয়েবসাইটটি দাবি করেছে যে ১১০,০০০ এরও বেশি অবদানকারী ফটোগ্রাফার এবং তাদের বর্তমান ৮১০,০০০ ফটো লাইব্রেরিতে প্রতিমাসে 9 বিলিয়নেরও বেশি ছবি ইমেইল তৈরি করে।

সর্বশেষঃ
আমি আশা করি কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইটগুলি খুঁজে পেতে আপনার সমস্যার সমাধান করেছি। তবে দয়া করে Comment এর মাধ্যমে আমাকে জানান।

এবং, আমি যদি কোনো কিছু মিস করে থাকি তবে Comment এর মাধ্যমে আমাকে জানান, এবং আমি আশা করি যে আপনি এই পোস্টটি পছন্দ করেছেন তাই দয়া করে এটি আপনার বন্ধুদের এবং সহ ব্লগারদের সাথে Share করুন যাতে তারা খুব সহজেই পেতে পারে।

About Md Shamim Hosen

Leave a Reply