Home / Islam / মেসওয়াক করার উপকারিতা – নামাজের আগে মেসওয়াক করার ফজিলত!

মেসওয়াক করার উপকারিতা – নামাজের আগে মেসওয়াক করার ফজিলত!

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা আমি আজকে যে বিষয়ে আলোচনা করব তা হল যে মিসওয়াক করে নামাজ পড়লে কি হয় এর ফজিলত কী?

তো বন্ধুরা আমরা সকলেই কিন্তু দাঁত পরিষ্কার করে থাকি। অনেকেই ব্রাশ এর মাধ্যমে দাঁত পরিষ্কার করি আবার অনেকে মেসওয়াক এর মাধ্যমে দাঁত পরিষ্কার করি। কিন্তু অধিকাংশ মানুষ মেসওয়াক ব্যবহার করেনা ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করে। তো বন্ধুরা মিসওয়াক করা অনেক ফজিলত আছে মেসওয়াক করলে অনেক সওয়াব পাওয়া যায় এবং অনেকগুলি উপকার পাওয়া যায়। আমি চেষ্টা করবো ধারাবাহিক ভাবে আপনাদেরকে মিসওয়াকের গুরুত্ব এবং ফজিলত সম্পর্কে জানানোর জন্য। তো আজকের বিষয় হল যে মেসওয়াক করে নামাজ পড়লে কি হয়। মিশকাত শরীফ, আহমেদ শরীফ, বায়হাকী শরীফ, এবং অন্যান্য হাদীসের কিতাবে একটি হাদীস বর্ণিত হয়েছে হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণিত তিনি বলেন যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যে নামাজের জন্য ওযুর সময় মেসওয়াক করা হয় তা ওই নামাজ অপেক্ষা ৭০ গুণ উত্তম যে নামাযের জন্য মেসওয়াক করা হয়না।

দলীল – আহমদ, বায়হাকী, মিশকাত শরীফ পৃ. নং-৪৫

সুবহানাল্লাহ প্রিয় বন্ধুরা আমি হাদীসটি আপনাদেরকে বুঝিয়ে দিচ্ছি মানে একজন ব্যক্তি অযু করল মেসওয়াক করল না তারপরে সে নামাজ পড়লো আর আপনি নামাজের আগে ওযু করলেন ওযুর সঙ্গে মেসওয়াক করলেন তারপরে আপনি নামাজ আদায় করলেন। যে ব্যক্তি মেসওয়াক করা ছাড়া নামায আদায় করেছে তার নামাজের থেকে আপনার নামাজ ৭০ গুণ উত্তম হবে সুবহানাল্লাহ। শুধুমাত্র নামাজের আগে মেসওয়াক করার কারণে। তো দেখুন কত ফজিলত আমরা যদি শুধু নামাজের আগে মেসওয়াক করি তাহলে ৭০ গুণ বেশি নেকি পাবো। এই হাদীসটি যেহেতু সহি একটি হাদিস এজন্য আমরা সবাই এই হাদীসের উপর আমল করব।

আমরা যখন নামাজের জন্য অজু করব তখন অবশ্যই আমরা মেসওয়াক করে নেব তাহলে আমরা এই ফজিলত অর্জন করতে পারব। তো বন্ধুরা আপনারা সকলেই এই হাদীসের উপর আমল করবেন আল্লাহতালা আপনাকে আমাকে আমাদের সকলকে এই হাদীসের উপর আমল করার তৌফিক দান করুন আল্লাহুম্মা আমিন। আজকের আর্টিকেলটি এ পর্যন্তই যদি আর্টিকেলটি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বাক্সে আপনার মূল্যবান মন্তব্য কমেন্ট করে জানাবেন এবং আগামী পর্বো আপনারা কোন টপিক এর উপর জানতে চান। কোন বিষয়ের উপর জানতে চান তাও আমাকে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। ইনশাআল্লাহ আমি সেই বিষয়ের উপর আর্টিকেল লেখার চেষ্টা করব। আর অবশ্যই এই আর্টিকেল টি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন যেন তারাও এ সম্পর্কে জানতে পারে এবং তারাও মেসওয়াকের মতো একটি ভালো আমল চালু করতে পারে এবং তারা যেন উপকৃত হতে পারে। যদি তারা আমল করে তাহলে আপনিও সওয়াব পাবেন শুধুমাত্র তার কাছে আর্টিকেলটি পৌঁছে দেবেন। আর এজন্য অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবেন। যদি নিয়মিত আমাদের টিউনরাউন্ড এর আর্টিকেল গুলো ইনবক্সে পেতে সাবস্ক্রাইব করুন.

About Md Shamim Hosen

Check Also

নূরানী পদ্ধতিতে মাত্র ২৭ ঘন্টায় সহীহশুদ্ধ ভাবে কুরআন শিক্ষা।

বাংলা উচ্চারণ দেখে কুরআন শরীফ পড়তে শেখার ধারণাটা, আমাদের দেশে একদম নতুন। বাজারে বাংলা উচ্চারণ …

Leave a Reply