Home / Islam / সালাতুত তাসবীহ

সালাতুত তাসবীহ

হযরত আবু রাফে’ রা. থেকে বর্ণিত, রসূল স. হযরত আব্বাস রা.কে এভাবে সালাতুত তাসবীহ শিক্ষা দেন যে, আপনি চার রাকাত নামায পড়বেন; প্রত্যেক রাকাতে ছূরা ফাতেহা এবং অন্য একটি ছূরা পড়বেন। যখন প্রথম রাকাতের কিরাত পড়ে অবসর হবেন তখন দাঁড়িয়ে পনের বার  سُبْحاَنَ الله وَالْحَمدُ للهِ وَلآَ اِلَهَ اِلاَّاللهُ وَاللهُ اَكْبرُ
বলবেন। এর পরে রুকু করবেন এবং  রুকু অবস্থায় দশবার পড়বেন। অতঃপর রুকু হতে মাথা উত্তোলন করবেন এবং দশবার পড়বেন। এর পড় সিজদার জন্য ঝুঁকবেন এবং সিজদারত অবস্থায় দশবার পরবেন। অতঃপর সিজদা হতে মাথা উত্তোলন করবেন এবং দশবার পরবেন। এর পর ২য় সিজদায় দশবার পরবেন। অতঃপর মাথা উত্তোলন করে (দাঁড়ানোর পূর্বে) দশবার পরবেন। এ হলো প্রত্যেক রাকাতে পঁচাত্তর বার। অনুরুপভাবে চার রাকাতে করবেন। রসূল স. বলেন, আপনি পারলে দৈনিক একবার পড়বেন। যদি তা না  পারেন তাহলে সপ্তাহে একবার পড়বেন। যদি তা না পারেন তাহলে মাসে একবার পড়বেন। যদি মাসে একবার না পরেন তাহলে বছরে একবার পড়বেন। যদি তাও না পারেন তাহলে পূর্ণ জীবনে একবার পড়বেন। (আবু দাউদ শরীফ-৪৮২)। শাব্দিক কিছু তারতম্যসহ হাদীসটি নাসাঈ শরীফেও বর্ণিত হয়েছে।

salat

হাদীসটির স্তর :  সহীহ লিগায়রিহী। হাকেম আবু আব্দুল্লাহ বলেন, এ সনদটি স্পষ্ট সহীহ। (মুসতাদরাকে হাকেম-১১৯৬) আবু দাউদ শরীফের তাহকীকে শায়খ শুআইব আরনাউত এবং শায়খ আলবানী উভয়েই হাদীসটিকে সহীহ বলেছেন।
সারসংক্ষেপ : এ হাদীস দ্বারা সালাতুত তাসবীহ প্রমাণিত হলো। অতএব, এ নামায আদায় করা উচিত। এ হাদীস বর্ণিত পদ্ধতিতে দ্বিতীয় সিজদা থেকে উঠে দাঁড়ানোর পূর্বে বসে বসে ১০ বার তাসবীহ পড়ার কথা বলা হওয়েছে। প্রথম এবং তৃতীয় রাকাতে এ বৈঠকটির ব্যাপারে হাদীসের বর্ণনা বিভিন্ন রকম হওয়ায় অনেক উলামায়ে কিরামের নিকট এটা অনুত্তম। অবশ্য এ বৈঠক না করে সালাতুত তাসবীহ আদায়ের আরও একটি পদ্ধতি এমনও হতে পারে যে, ছানা পড়ার পরে ছূরায়ে ফাতেহার পূর্বে প্রথম ১৫বার তাসবীহ পড়ে নিবে। আর অবশিষ্ট সকল ক্ষেত্রে ১০বার করে পূর্ববর্ণিত নিয়মে পড়বে। তাহলে দ্বিতীয় সিজদায় ৭৫বার পড়া শেষ হয়ে যাবে। দ্বিতীয় সিজদার পরে আর বসতে হবে না। হযরত আব্দুল্লাহ বিন মুবারক রহ. থেকে এ পদ্ধতি বর্ণিত হওয়েছে। (তিরমিযী : ৪৮১ নং হাদীসের আলোচনায়, মুসতাদরাকে হাকেম:১১৯৭)

About Md Shamim Hosen

Check Also

সুদ, রিবা,

সুদের নিন্দা – ‘রিবা’ সুদের ব্যাপারে হাদীস

মারাত্মক খারাপ কার্যগুলোর মধ্যে সুদের লেনদেনও অন্তর্ভুক্ত। এই খারাপ কার্যটি বর্তমানে এমনভাবে ব্যাপকতা লাভ করিয়াছে …

Leave a Reply