Home / YouTube / বাংলা সাবটাইটেল করে যে কোন ভাষার ভিডিও দেখুন

বাংলা সাবটাইটেল করে যে কোন ভাষার ভিডিও দেখুন

আসসালামু আলাইকুম সাবাই কেমন আছেন আসা করি ভাল আছেন। বন্ধুরা আজকে Title এবং Thumbal দেখে হয়তো বিষয় টা বুঝতে পেরেছেন। হ্যা বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করবো কিভাবে আসলে ইউটিউব এর ভিডিও গুলো আপনি আপনার প্রয়োজনে এবং ইচ্ছা অনুযায়ী যে কোন ভাষাতে কনভার্ট করে দেখতে পরবেন যেহেতু আমারা বাংলাদেশি বংলা সাবটাইটেল করে দেখাবো ।

ক্যাননা আমরা অনেক সময় ইউটিউব এ খুবই গুরুত্বপূর্ণ ভিডিও সার্চ করে থাকি কিন্তু কাংখিত সেই ভিডিও টি হতে পারে English, আরবি, আথবা হিন্দি ভাষাতে কিন্তু সেই ক্ষেত্রে ভিডিও টিতে কি বলা হয়েছে আপনি আসলে সেটা বুঝতে পারেননা। কিন্তু সেই ভিডিও টি যদি আপনার সামনে বাংলা সাবটাইটেল আকারে দেখায় তাহলে আপনার জন্য অনেকটা উপকার হয়। তাই আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করবো কিভাবে ইউটিউব এর যে কোন ভাষার ভিডিও আপনি সরাসরি বাংলাতে ট্রান্সলেশন করে দেখতে পারবেন।

বাংলা সাবটাইটেল

প্রথমে আপনার Android ফোনে Chrome Browser টা ব্যাবহার করতে হবে আমি সরাসরি Chrome browser Open করবো browser থেকে আপনি চলে যাবেন সরাসরি ইউটিউব চ্যানেলে। এছাড়া আপনারা যারা ল্যাপটপ আথবা পিসি ব্যাবহার করেন তাদের জন্য এই কাজটা আরও সহজ হবে।

আপনারা যারা Android ফোন ব্যাবহার করেন এবং Chrome browser তারা অবশ্যই উপরে, ডান সাইটের : Three dot যে icon দেখতে পাবেন এইখানে ক্লিক করে ঠিক ট্যাব করে আপনি এখানে দেখতে পাচ্ছেন Desktop Site অবশ্যই এটা মার্ক করে দেবেন এবং আপনার browser টি Desktop Mode version করে নিবেন।

এখন আপনার কাংক্ষিত YouTube Channel টিতে প্রবেশ করুন তখন এই রকম একটা ইন্টারফেস চলে আসবে।

আপনাকে লক্ষ করতে হবে এখানে উপরে বাম সাইটে Filter নামে একটি option রয়েছে অবশ্যই এই Filter নামের option টিতে ক্লিক করবেন ক্লিক করার পর আরও অনেক অপশন চলে আসবে ঠিক এখান থেকে আপনি খুঁজে Subtitles/CC নামে একটি অপশন রয়েছে ঠিক এটাতে ক্লিক করবেন।

যখন আপনি এটাতে ক্লিক করবেন তখন আপনার সামনে নতুন একটি ইন্টারফেস আবারও আসবে এবং এখান থেকে আপনি দেখতে পাচ্ছেন অনেক ভিডিও রয়েছে।

Example দেখাবো ঠিক এখান থেকে একটা ভিডিও ক্লিক করলাম এখন এই English video টি কিভাবে বাংলাই translate করবেন সেটা এখন দেখবো।

বন্ধুরা নিচে দেখতে পাচ্ছেন এখানে একটা English video open করেছি এখানে ভিডিও এর নিচে ডান সাইটে cc একটা icon দেখতে পাচ্ছেন এই cc icon টিতে ক্লিক করতে হবে। আপনি যখনি এই cc icon টিতে ক্লিক করবেন সাথে সাথেই দেখতে পরবেন এই ভিডিও এর subtitle টা এখানে দেখাচ্ছে

এখানে দেখতে পাচ্ছেন Subtitle All ready English এ দেখাচ্ছে। আপনি যেই দেশেরই হননা কেন যেই ভাষাতে translate করে দেখতে চান দেখতে পরবেন। আমরা যেহেতু বাংলাদেশি এবং বাংলাতে দেখতে চায় এজন্য এখানে নিচের ছবিতে Setting নামে একটি icon দেখতে পাচ্ছেন এই setting এ ক্লিক করতে হবে

তাহলে আপনার সামনে আরও অনেক গুলো অপশন চলে আসবে

এখানে আপনি subtitle cc নামে একটি অপশন পাবেন ঠিক আপনি এখানটায় ক্লিক করবেন। এবং এখানে ক্লিক করার পর আরও একটি নতুন ইন্টারফেইস চলে আসবে। এখানে আবারও আপনাকে সেই বিষয় টা অনুসরণ করতে হবে এখানে নিচে Auto translate একটি অপশন দেখতে পাচ্ছেন ঠিক এটাতে আপনাকে ক্লিক করতে হবে

যখন আপনি এটাতে ক্লিক করবেন তখন আপনার সামনে অনেক গুলো অপশন চলে আসবে এখন আপনাকে সিলেক্ট করে নিতে হবে কোন ভাষাতে এই ভিডিও এর subtitle দেখতে চাচ্ছেন যেহেতু আমি বাংলাদেশি বাংলা টাই সিলেক্ট করবো

বন্ধুরা এখন দেখতে পাচ্ছেন Subtitle নিচে বাংলাতে দেখাচ্ছে কত সহজ তায়না

সুতরাং বন্ধুরা আমি আসা করি আপনারা খুব সহজে বুঝতে পারলেন অন্য যেকোনো ভাষার ভিডিও কে নিজের ইচ্ছা অনুযায়ী ভাষায় যেমন বাংলা ভাষায় subtitle করে দেখতে পরবেন।

About Md Shamim Hosen

Leave a Reply